ঢাকা, শনিবার, ১৮ মে, ২০২৪

পাকিস্তানের সামনে ৩৭৩ রানের বিশাল চ্যালেঞ্জ

লিডটা আরও বড় করার সুযোগ ছিল নিউজিল্যান্ডের সামনে। তবে তারা সে পথে হাঁটেনি। পাকিস্তানকে অলআউট করার জন্য পর্যাপ্ত সময় পেতে ইনিংস ঘোষণা করেছে ৩৭২ রানের লিড নিয়ে। ম্যাচ জিততে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৩৭৩ রান। চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৭১ রান করে ফেলেছে তারা।


ফলে বুধবার ম্যাচের শেষদিন জয়ের জন্য আরও ৩০২ রান করতে হবে পাকিস্তানকে। তাদের হাতে রয়েছে ৭টি উইকেট। দলের আশার প্রতীক হয়ে উইকেটে টিকে রয়েছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান আজহার আলি (৩৪) ও ফাওয়াদ আলম (২১)। পঞ্চম দিনে ৯০ ওভারে ৭ উইকেট হাতে নিয়ে ৩০২ রানের চ্যালেঞ্জে নামবেন এ দুজন।


সোমবার ম্যাচের প্রথম ইনিংসে পাকিস্তানকে ২৩৯ রানে অলআউট করে দিন শেষ করেছিল স্বাগতিক নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে ৪৩১ রান করায় তাদের লিড দাঁড়ায় ১৯২ রানের। যা সঙ্গে নিয়ে খেলতে নেমে তারা দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৫ উইকেটে ১৮০ রান করে। ফলে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৭৩ রানের।


আজ সকালে খেলতে নেমে দুই সেশনের কিছু কম সময় ব্যাটিং করেছে কিউইরা। দ্রুত ইনিংস ঘোষণার তাগিদটা স্পষ্ট ছিল তাদের ব্যাটিংয়ে। ওভারপ্রতি প্রায় ৪ রান করে তুলেছে তারা। যা সম্ভব হয়েছে দুই ওপেনার টম লাথাম ও টম ব্লান্ডেলের ১১১ রানের জুটির কারণে। ইনিংসের ৩৩তম ওভারে ব্লান্ডেল আউট হন ৬৪ রান করে।


পরের ব্যাটসম্যানরা উইকেটে এসে হাত খুলে খেলতে থাকে। যে কারণে মাত্র ৭৭ বলেই ৬৯ রান করে ফেলে নিউজিল্যান্ড। লাথামের ব্যাট থেকে আসে ৫৩ রান। এছাড়া কেন উইলিয়ামসন ২১, রস টেলর ১২ ও হেনরি নিকলস করেন ১১ রান। দ্বিতীয় সেশন শেষ হওয়ার ৭ ওভার আগে কিউইরা ইনিংস ঘোষণা করে দেয় ৫ উইকেটে ১৮০ রানে।


৩৭৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে রানের খাতা খোলার আগেই ২ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারে ট্রেন্ট বোল্টের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন আবিদ আলি। পরের ওভারে সাউদির শিকারে পরিণত হন শান মাসুদ। তৃতীয় উইকেটে ১৫ ওভারে ৩৭ রানের জুটি গড়েন আজহার ও হারিস সোহেল।


ইনিংসের ১৮তম ওভারে হারিসকে ব্যক্তিগত ৯ রানের মাথায় সাজঘরে ফিরিয়ে নিজের টেস্ট ক্যারিয়ারের ৩০০তম উইকেট তুলে নেন সাউদি। দিনের বাকি সময়ে আর বিপদ ঘটতে দেননি আজহার ও ফাওয়াদ। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে ১২১ বলে এসেছে ৩৪ রান। শেষদিন তারাই নামবেন ব্যাটিংয়ে।

ads

Our Facebook Page